১৯৭১ সালে ২৫ মার্চ রাতে নিরস্ত্র, ঘুমন্ত বাঙালির ওপর যে গণহত্যা হয়েছিল, ইতিহাসে তা অপারেশন সার্চলাইট হিসেবে সমধিক পরিচিত।

এই অপারেশনে প্রথম হামলার শিকার হয় ফার্মগেটে মিছিলরত ছাত্ররা। একই সময় রাজারবাগ পুলিশ লাইনস, পিলখানা ও তোপখানা রোডেও হামলা করে পাকিস্তানিরা। লক্ষ্য ছিল বাঙালি নিধন। বুদ্ধিজীবী ও সাংবাদিকরাও পাকিস্তানিদের হাত থেকে বাদ পড়েননি। ২৫ মার্চ রাতে দৈনিক সংবাদের সহ-সম্পাদক শহীদ সাবের অফিসেই অবস্থান করছিলেন। পাকিস্তানিরা দৈনিক সংবাদ কার্যালয়ে আগুন ধরিয়ে দেয়। সেখানেই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় তার। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার শিক্ষকদেরকেও বাড়ি থেকে তুলে নিয়ে যায় পাকিস্তানিরা। ছাত্রাবাসগুলোতে ছাত্রদের ওপর চলে নির্মম নির্যাতন, নির্বিচার হত্যাযজ্ঞ। বিশেষ করে জগন্নাথ হল ও ইকবাল হল তথা সার্জেন্ট জহুরুল হক হলে নৃশংসতার সীমালঙ্ঘন করে পাকিস্তানি বাহিনী। গণহত্যা চলে ঢাকার তাঁতিবাজার, শাঁখারিপট্টি, কচুক্ষেত, রাজশাহী, মিরপুর, রায়েরবাজার, গণকটুলি, ধানমন্ডিসহ একাধিক এলাকায়। ঢাকার বাইরে কুমিল্লা, রাজশাহী, চট্টগ্রাম, বগুড়া, সৈয়দপুর, সিলেটসহ পূর্ব পাকিস্তানের অন্যান্য শহরে গণহত্যা চালানো হয়।

নিরস্ত্র, ঘুমন্ত বাঙালিদের ওপর যখন পাকিস্তানিরা গণহত্যা চালাচ্ছে, তখন ধানমন্ডি-৩২ নম্বরে বিনিদ্র রজনী পার করছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১ সালের ২৬ মার্চ প্রথম প্রহরে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে টেলিগ্রাম সহযোগে স্বাধীনতা ঘোষণাপত্র পাঠিয়ে দেন তিনি। তাতে লেখা ছিল- আজ থেকে বাংলাদেশ স্বাধীন।

১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি: সংগৃহীত

এর অব্যবহিত পরে শেখ মুজিবকে গ্রেপ্তার করে নিয়ে যায় পাকিস্তানিরা। ২৭ মার্চ আওয়ামী লীগ নেতা এম এ হান্নান ও মেজর জেনারেল জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা পাঠ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশে শুরু হয়ে যায় মুক্তিযুদ্ধ। এদেশের সর্বস্তরের মানুষ মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বর জাতি বিজয়ের গৌরব অর্জন করে।

ফেসবুকে দেখুন:

ফেসবুকে আরও দেখুন:

দেখুন: অপারেশন সার্চলাইট কার চক্রান্তে
দেখুন: আলোচনার নামে কালক্ষেপণ, ইয়াহিয়ার ভণ্ডামি

সংশ্লিষ্ট ব্লগপোস্ট
আরও পড়ুন: শেখ মুজিবের গ্রেপ্তার, গণঅভ্যুত্থান ও আইয়ুব শাহীর পদত্যাগ
আরও পড়ুন: ইয়াহিয়া খান, ‘৭০-এর নির্বাচন ও আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা
আরও পড়ুন: অনুসন্ধানী সাংবাদিকতার পথিকৃৎ ইত্তেফাকের সিরাজউদ্দিন হোসেন
আরও পড়ুন: ‘৭১-এর স্বাধীনতা যুদ্ধ

Leave a comment